রসগোল্লা রেসিপি

রসগোল্লা রেসিপি


রসগোল্লা রেসিপি

 

রসগোল্লা কথনঃ

রসগুল্লা বা রসোগোল্লা (বাংলা: রসোগোল্লা রসোগোল্লা, ওড়িয়া: ରସଗୋଲା রসাগোলা) একটি দক্ষিণ এশীয় সিরাপি মিষ্টি যা ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণ এশীয় অঞ্চলগুলিতে জনপ্রিয়। রসগুল্লা তৈরি করা হয় 'ছানা' ( রিকটা চিজ ) থেকে যা দুধ থেকে পাওয়া যায়। ছানা ছড়িয়ে দেওয়া হয়, মসৃণ করা হয় এবং এর পরে ফুটন্ত চিনির সিরাপে রান্না করা হয়।

কিছু বাংলাদেশী মিষ্টান্নবাদী এবং খাদ্য ঐতিহাসিকরা বিশ্বাস করেন যে রসগোল্লার উৎপত্তি বাংলাদেশে হয়েছিল এবং পরে কলকাতায় নবীন চন্দ্র দাসের জনপ্রিয়তা অর্জন করেছিল।

পর্তুগিজরা ষষ্ঠ শতাব্দীতে দুধ থেকে মিষ্টি পনির এবং সন্দেশ তৈরি করেছিল। যা তারা বাংলায় তাদের সাথে নিয়ে এসেছিল। বাঙালি স্ত্রীরা তখন এই মিষ্টি তৈরি করার কৌশল রোপত করেছিলেন। প্রয়াত প্রবীণ রেসিপি লেখক এবং খাবারের কথোপকথন শওকত ওসমান বিবিসি বাংলাকে জানিয়েছেন, রসগুলার নির্মাতা নোবিন চন্দ্র দাসের পূর্বপুরুষরা মূলত বরিশালের বাসিন্দা এবং তারা পটুয়াখালীর নিকটে বাস করতেন। এটি বিশ্বাস করা হয় যে রসগোল্লার মূল উৎসটি বাংলাদেশ এবং পরে কলকাতায় জনপ্রিয় হয়।

ঘরে রসগোল্লা তৈরি করলে যে মূল সমস্যাটি হয় এটি সর্বদা নরম হয় না। আসলে বাড়িতে এই মিষ্টি তৈরি করা সত্যিই সহজ। চলুন তা জেনে নেয়া যাক -  

 

উপাদানঃ

 
               ১। দুধ ১ লিটার
               ২। সাদা ভিনেগার ২ চামচ
               ৩। চিনি ১ কাপ
               ৪। পানি ৫ কাপ
               ৫। এলাচ ২-৩ টি
               ৬। কেওড়া জল ২ চামচ


প্রস্তুত প্রনালিঃ

 
                       ১। একটি পাত্রে দুধ নিয়ে মাঝারি আঁচে জ্বাল দিয়ে একটি বলোগ তুলে নিন।
                       ২।  এক কাপ পানি নিয়ে তাতে ২ চামচ ভিনেগার মিশিয়ে নিন  এবং ফুটন্ত দুধের মধ্যে ঢেলে দিয়ে চুলা বন্ধ করে দিন। দেখা যাবে ছানা তৈরি হয়ে গেছে।
                       ৩। একটি পরিষ্কার কাপড়ের মাধ্যমে ছানার পানি থেকে ছানাগুলি আলাদা করে নিন এবং ১ গ্লাস ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
                       ৪। এখন ১ ঘন্টার জন্য এটি কোথাও ঝুলিয়ে রাখুন যাতে করে ছানা থেকে সব পানি ঝরে যায়।
                       ৫। ছানাগুলো নিয়ে ভালো ভাবে পিষতে থাকুন যতক্ষণ না এটি একটি নরম এবং মসৃণ খামিরে পরিণত হচ্ছে। এবার ছানাটি ১২ টি সমান ভাগে ভাগ করে নিন, এরপর হাতের সাহায্যে প্রতিটি টুকরো রসগোল্লার মতো গোলাকার রূপ দেয়ার চেষ্টা করুন।
                       ৬। অন্য আরেকটি পাত্র নিয়ে তাতে ৫কাপ পানি, ১ কাপ চিনি এবং ২-৩ টি এলাচ ভেঙ্গে নিয়ে নিন। চিনিগুলা গলে না যাওয়া পর্যন্ত জ্বাল দিয়ে নিন এবং একটি পাতলা সিরা তৈরি করুন।
                       ৭। ফুটন্ত সিরার মধ্যে ছানা গুলো ঢেলে দিয়ে ঢেকে দিন এবং ৫ মিনিট অপেক্ষা করুন। এবার ঢাকনা সরিয়ে আরও ৭-৮ মিনিট মাঝারি আঁচে জ্বাল দিয়ে নিন। এরপর চুলা থেকে নামিয়ে ফেলে ঠাণ্ডা করে নিন এবং ফ্রিজে রেখে দিন।
                       ৮। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

Post a Comment

0 Comments